বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করা সম্ভব কীভাবে?

বিশ্ববিদ্যালয়-ভর্তি-পরীক্ষায়-ইংরেজিতে-ভালো-করার-উপায়

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করব কীভাবে?

 

আপনি কি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করা নিয়ে চিন্তিত? এটাই স্বাভাবিক অনেক বেশি প্রতিযোগিতাপূর্ণ হওয়ায় এডমিশনের জন্য শিক্ষার্থীদের আলাদাভাবে পড়তে হয়। ভর্তি পরীক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ইংরেজি। এই বিষয়টি সব বিভাগেরর জন্যই পড়তে হয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে প্রায় আশি শতাংশ শিক্ষার্থী ইংরেজিতে ফেইল করে। অনেকে ভর্তি পরীক্ষায় ওভারল ভালো  স্কোর করেও শুধুমাত্র  ইংরেজিতে কম নম্বরের কারণে পছন্দের সাবজেক্টে ভর্তি হতে পারে না। এ জন্য বিশ্ববিদ্যালয়ে পছন্দের বিষয়ে ভর্তির সুযোগ পেতে ইংরেজির গুরুত্ব অপরিসীম।

অনুসরণীয় বই :

ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করতে যে বইগুলো অনুসরণ করা যেতে পারে–
১. উচ্চমাধ্যমিকের ইংরেজি প্রথম পত্র বই
২. English For Competitive Exam
৩. Barron’s & Cliff’sTOEFL
৪. Dictionary (ডিকশনারি পড়া না থাকলে সংক্ষিপ্ত সময়ের জন্য Saifur’s Student Vocabulary বইটা পড়তে পারেন)

পাঠ্যবই বা Text Book

খেয়াল করুন, আগে ইংরেজি পাঠ্যবই থেকে প্রশ্ন করা না হলেও বিগত কয়েক বছরে (৬-৭ বছর)  Text Book  থেকে অনেক প্রশ্ন করা হয়েছে। প্রতিবারই ২-৩টি প্রশ্ন সরাসরি পাঠ্যবইয়ের Text Book এর Seen/ Unseen  অথবা Poetry অংশ থেকে করা হয়। তা ছাড়া অনেক সময় ভর্তি পরীক্ষায় আসা ইংরেজি Vocabularies ও পাঠ্যবই থেকে তুলে দেওয়া হয়।

এজন্য ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করতে পাঠ্যবইয়ের বিকল্প নেই। কবিতাংশ থেকেই সাধারণত বেশি প্রশ্ন করা হয়। যেমন কবিতার লেখকের নাম কী, কবিতার প্রথম ও শেষ লাইন কী। তা ছাড়া কবিতার মধ্যে থাকা বিভিন্ন সাহিত্যিক সঙ্কেত (Figures of Speech)   যেমন-Simile, Metaphor, Personification, Alliteration, Exaggeration ইত্যাদি অংশ থেকেই সাধারণত বেশি প্রশ্ন করা হয়। এ ধরনের প্রশ্নের উত্তর করার জন্য টেক্সট বুলেটিন বা টেক্সট প্যানাসিয়ার মতো বইগুলো পড়া যেতে পারে। ২০১৯-২০, ২০২০-২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইংরেজি Text Book এর কবিতাংশ থেকে ২টি ও গদ্যাংশ থেকে ১টি প্রশ্ন আসে। পাশাপাশি ৪টি ভোকাবুলারিভিত্তিক প্রশ্নের সবগুলোই মূল বই থেকে করা হয়েছিল।

গ্রামার অংশ

এক্ষেত্রে,  ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো করা সম্ভব হবে কিছু ভালো বইয়ের সাহায্য নিয়ে। তো, গ্রামারের জন্য English For Competitive Exam ও TOEFL বইটা পড়লেই যথেষ্ট হবে বলে আমি মনে করি। প্রতিদিন গ্রামার অংশ পড়ার চেষ্টা করতে হবে। বইয়ের কোনো বিষয় বুঝতে সমস্যা হলে অন্যান্য শিট বা বই থেকে সাহায্য নেওয়া যেতে পারে। পড়ার সময় গ্রামারের নিয়মগুলো ভালোভাবে বুঝতে হবে। নিয়মগুলো ভালোভাবে মাথায় সেট করে নিতে হবে, যাতে এই সংক্ষিপ্ত সময়ে একই বিষয় দ্বিতীয়বার পড়তে না হয়। একটি গ্রামার অংশের সব নিয়ম পড়ার পর সেগুলো নিজের কতটা আয়ত্তে এসেছে তা বোঝার সব থেকে কার্যকর উপায় হলো ওই টপিকস সম্পর্কীত বিভিন্ন ভর্তি পরীক্ষা বা চাকরির পরীক্ষায় আসা প্রশ্নগুলো সমাধান করা। এ জন্য English For Competitive Exam বইটি ভালো হবে। এই বইটির কথা এজন্যই বারবার বলছি, আমি নিজে পড়েছি তাই এটা সম্পর্কে বেশি ধারণা রয়েছে।

মেমরাইজিং পার্ট বা মুখস্থ অংশ

ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ের প্রায় 50 শতাংশ প্রশ্ন থাকে Preposition, Word meaning , Idioms and Phrases, Group verbs, Spelling ,Analogy, Translation থেকে । কখনো তো মেইন বই থেকেই এই বিষয়গুলো তুলে দেওয়া হয়। তাই গ্রামার এর পাশাপাশি vocabulary build up-এও গুরুত্ব দিতে হবে । vocabulary মোটামোটি পুরোটাই মুখস্থ নির্ভর বিষয় । কিন্তু নিয়মিত কিছু টেকনিক ফলো করে বিষয়টাকে সহজে আত্মস্থ করা সম্ভব ।

  • ‌বার বার রিডিং পড়া
  • ‌বিভিন্ন ইংরেজি পত্রিকা,আর্টিকেল পড়া
  • ‌স্পেলিং প্র্যাক্টিস খাতায় বার বার লিখা
  • ‌টেক্সট বুকের বিভিন্ন অনুচ্ছেদের অনুবাদ করার চেষ্টা করা
  • ‌Sentence making method: নিজে নিজে বাক্য তৈরী করতে চেষ্টা করা

 

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংলিশের জন্য কমপ্লিট কোর্স একদমই ফ্রী তে করতে পারেন এই চ্যানেল থেকে: Admission English Complete Course 

আর যদি অল্প খরচে দেশ সেরা প্রকৌশল, মেডিকেল এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দ্বারা পেইড কোর্স করতে আগ্রহ থাকেন তাহলে আমি রেকমেন্ড করব এই কোর্সগুলো:

মেডিকেল – ভর্তি প্রস্তুতি

বিশ্ববিদ্যালয় বিজ্ঞান – ভর্তি প্রস্তুতি

যদি তুমি মানবিকের স্টুডেন্ট হও তবে:

বিশ্ববিদ্যালয় মানবিক – খ ইউনিট ভর্তি প্রস্তুতি

ব্যবসায় শিক্ষার স্টুডেন্ট হলে:

বিশ্ববিদ্যালয় ব্যবসায় – ভর্তি প্রস্তুতি

অথবা প্রকৌশল বা বিভাগ পরিবর্তন করে ঘ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে চাও।

ইঞ্জিনিয়ারিং ভর্তি প্রস্তুতি

ডি ইউনিট/ বিবিএ + প্রাইভেট ভর্তি প্রস্তুতি

এছাড়াও যদি কোনো তথ্য জানা প্রয়োজন হয় যেকোনো সময় আমাদের সাথে কন্টাক্ট করতে পার।

সবার জন্য রইলো, অনেক অনেক শুভকামনা।

Share with Friends

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top