বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এর প্রস্তুতি নিব?

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২

কীভাবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এর প্রস্তুতি নিব?

কয়েকটি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এর জন্য তাদের ভর্তি সম্পর্কিত বিভিন্ন তথ্য ইতিমধ্যেই প্রকাশ করে ফেলেছে। সুতরাং আগ্রহী শিক্ষার্থীদের উচিত দ্রুত অর্থবহ প্রস্তুতির দিকে মনোযোগী হওয়া। কেননা, ধারণা করা হচ্ছে এবারের প্রতিযোগিতাটা একটু বেশিই কঠিন হবে। তবে চিন্তার কোনো কারণ নেই। যে সময়কে বেশি গুরুত্ব দিবে সেই হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় জিতে যাওয়া স্বপ্নবাজ।

এবার চলুন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এর প্রস্তুতি সম্পর্কিত একটি পরিপূর্ণ গাইডলাইন সম্পর্কে জেনে নেওয়া যাক।

কোন বিষয়ের উপর ভর্তি প্রস্তুতি নিতে হবে?

এক্ষেত্রে অবশ্যই আপনি আপনার পছন্দকে প্রাধান্য দেওয়ান চেষ্টা করবেন। তবে আপনাদের সুবিধার্থে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার প্রয়োজনবোধ করছি। আশা করি কিছুটা উপকৃত হবেন।

যারা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তাদের সুযোগ বেশি। তারা প্রায় সব ইউনিটেই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। যদিও মানবিক শাখার শিক্ষার্থীদের সুযোগ কোনো অংশেই কম নয়!

প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিট ও ঢাবির খ ইউনিটে থাকছে মানবিক শিক্ষার্থীদের সুযোগ। সেই সাথে নার্সিং তো থাকছেই! আর যারা কমার্সের শিক্ষার্থী, তাদেরও চিন্তার কিছু নেই! কেননা সমানে তারাও বিভিন্ন ইউনিটের ভর্তিযুদ্ধে অংশ নিতে পারবে৷

রুটিন কিভাবে তৈরি করতে হবে?

শৃঙ্খলতা ছাড়া কখনোই কোনো কাজে সফল হওয়া যায় না। আর এক্ষেত্রে একটি সঠিক, সাজানো-গোছানো রুটিনের গুরুত্বকে তো মোটেও অগ্রাহ্য করা যায় না। সুতরাং প্রস্তুতি নেওয়ার শুরুতে একটি রুটিন তৈরি করে নিতে হবে।

মনে রাখতে হবে, একজন ভর্তিযোদ্ধা হিসেবে রুটিন তৈরি করে পড়াশুনা চালিয়ে যাওয়ার মতো বুদ্ধিমানের কাজ আর কোনোটিই হতে পারে না। বন্ধুবান্ধব, সিনিয়র ভাই-বোন কিংবা ইন্টারনেট… যেকোনো একটি মাধ্যম ব্যবহার করে, তা থেকে আইডিয়া নিয়ে একটি রুটিন তৈরি করে ফেলতে হবে।

কোন গাইডগুলি ফলো করবো?

এক্ষেত্রে রিসার্চের একটি ব্যাপার আছে। ফলে অনেককিছু জানার এব্য বোঝার সুযোগ হবে। আপনি বিশ্ববিদ্যালয় যে বিষয়টি নিয়ে পড়তে ইচ্ছুক সেই বিষয়ের উপর বই খুঁজে বের করতে হবে।

আবার সেই বইগুলির মাঝে কোন বইগুলিতে সবকিছু ঠিকঠাক পাওয়া যাবে তা বুঝে নিতে হবে। আজকাল বেশিরভাগ গাইডবইয়েই বিভিন্ন প্রশ্নের ভুল উত্তর চোখে পড়ে। সুতরাং সাবধান! কোনো ভুলকে এই সময়টাতে সুযোগ দেওয়া যাবে না।

কোন কোচিং সেন্টারটি ভালো হবে?

ভর্তি পরীক্ষা যুদ্ধে যেহেতু প্রস্তুতিটাই একমাত্র অস্ত্র। সেহেতু সঠিক কোচিং সেন্টারটি আপনাকে খুঁজে নিতে হবে। তবে এ-বিষয়কে চিন্তায় চিন্তায় মহা উপন্যাস বানানোর দরকার নেই।

এক্ষেত্রে বড় ভাইয়া-আপু (যারা কোচিং করেছে) তাদের রিভিউকে গুরুত্ব দিতে হবে। তবে যাদের কোচিংয়ে বসে পড়তে আগ্রহ কম তারা এর পেছনে বেশি ছুটোছুটি করেও সময় নষ্ট করা যাবে না। বাসায় বসে আপন অনলাইনে এই কোর্সগুলো দেখতে পারেন

যতটা সম্ভব ঘরে বসে প্রস্তুতি নেওয়ার চেষ্টা করতে হবে। এটাই সবচেয়ে ভালো সিদ্ধান্ত। প্রস্তুতির পাশাপাশি নিজের শরীরেরও যত্ন নিতে হবে। যা অধিকাংশ ক্ষেত্রে নিজ ঘর ছাড়া সম্ভবই হয় না।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কেনো আবেদন করবো?

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের সবচেয়ে বড় সুবিধা হলো নিজেকে যথাযথভাবে যাচাই করার সুযোগ পাওয়া। সুতরাং চেষ্টা করতে হবে অনেকগুলি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার।

নিয়তি, ভাগ্য যদি এতে সহায় নাও হয় তবুও নিজেকে সঠিকভাবে ঝালাই করে নেওয়া যাবে। যেহেতু কষ্ট করে শিক্ষার্থীদের অনেককিছুকেই আয়ত্তে আনতে হবে। সেহেতু শুধুমাত্র একটি বিশ্ববিদ্যালয় নিয়ে পড়ে থাকার কোনো মানে হয় না। সুতরাং অনেকগুলি বিশ্ববিদ্যালয়কে একসাথে টার্গেটে রাখতে হবে।

পরীক্ষা চলাকালীন সময়ে কী কী টিপস ফলো করতে হবে?

এই সময়টাতে নিজেকে সঠিকভাবে ধরে রাখাটা খুবই জরুরি। একটা সেকেন্ডকেও হেলায়-ফেলায় নষ্ট করতে দেওয়া যাবে না। মাথা ঠান্ডা রেখে চেষ্টা করতে হবে সঠিক উত্তরটি খুঁজে বের করার।

প্রশ্ন হাতে পেলেই যাদের অতিরিক্ত টেনশনে কপালের রেখা কুঁচকে যায়। তাদের মনোবলকে আরো বাড়াতে হবে। মোটকথা টেনশনকে মাথায় ঘেঁষতে দেওয়া যাবে না।

ইতি কথা

সবশেষে, প্রতিটি ভর্তিযোদ্ধাকেই মনে রাখতে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা একজন শিক্ষার্থীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ টার্নিং পয়েন্ট! গুরুত্বের সাথে এই যুদ্ধে অংশ নিতে পারলে বিজয়ের হাসিটাই হয়ে উঠবে তার জন্য অনন্য সম্মানের প্রথম সিঁড়ি।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংলিশের জন্য কমপ্লিট কোর্স একদমই ফ্রী তে করতে পারেন এই চ্যানেল থেকে: Admission English Complete Course 

আর যদি অল্প খরচে দেশ সেরা প্রকৌশল, মেডিকেল এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দ্বারা পেইড কোর্স করতে আগ্রহ থাকেন তাহলে আমি রেকমেন্ড করব এই কোর্সগুলো:

মেডিকেল – ভর্তি প্রস্তুতি

বিশ্ববিদ্যালয় বিজ্ঞান – ভর্তি প্রস্তুতি

যদি তুমি মানবিকের স্টুডেন্ট হও তবে:

বিশ্ববিদ্যালয় মানবিক – খ ইউনিট ভর্তি প্রস্তুতি

ব্যবসায় শিক্ষার স্টুডেন্ট হলে:

বিশ্ববিদ্যালয় ব্যবসায় – ভর্তি প্রস্তুতি

অথবা প্রকৌশল বা বিভাগ পরিবর্তন করে ঘ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে চাও।

ইঞ্জিনিয়ারিং ভর্তি প্রস্তুতি

ডি ইউনিট/ বিবিএ + প্রাইভেট ভর্তি প্রস্তুতি

এছাড়াও যদি কোনো তথ্য জানা প্রয়োজন হয় যেকোনো সময় আমাদের সাথে কন্টাক্ট করতে পারেন। স্পেশালি ইংরেজির জন্য।

সবার জন্য রইলো, অনেক অনেক শুভকামনা।

Share with Friends

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top